সোমবার, ১৮ই ডিসেম্বর, ২০১৭, ৪ঠা পৌষ, ১৪২৪, ১লা রবিউস-সানি, ১৪৩৯

You Are Here: Home » অর্থনীতি-বাণিজ্য » অস্থির চালের বাজার, বেপরোয়া সিন্ডিকেট

অস্থির চালের বাজার, বেপরোয়া সিন্ডিকেট

অর্থনৈতিক প্রতিবেদকঃ

ঈদের পর কোনো কারণ ছাড়াই হঠাৎ করেই অস্থির হয়ে উঠেছে দেশের চালের বাজার। বিশেষ করে গত এক সপ্তাহের ব্যবধানে বেপরোয়া সিন্ডিকেটে সব ধরনের চালের দাম কেজিতে বেড়েছে প্রায় ১০ টাকা। তবে এই দাম বাড়ার কারণ হিসেবে কোনো উত্তর মিলছে না ব্যবসায়ী, আড়তদার ও মিল মালিকদের। সরকারের তরফে মজুতদারি ও সিন্ডিকেটের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দেয়া হলেও প্রতিদিনই বাড়ছে চালের দাম। মজুত থাকার পরও দাম বাড়ায় বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা। বিশেষ করে নিম্ন আয়ের মানুষের জন্য চালের দাম নয়া দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬৫ টাকা পর্যন্ত। মোটা চাল কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৩ টাকায়। এতে নিম্ন আয়ের সাধারণ মানুষ অনেকটাই অসহায় হয়ে পড়েছেন। পাইকারি চাল ব্যবসায়ী ও আড়তদাররা বলছেন, মিলমালিক ও বড় বড় ব্যবসায়ীরা বিভিন্ন অজুহাতে চালের দাম রাতারাতি বাড়িয়ে দিচ্ছেন। তাছাড়া এখন মোবাইলের মাধ্যমে ঘণ্টায়-ঘণ্টায় চালের দাম পরিবর্তন করছেন তারা। মিলমালিকরা স্বল্প সুদে ব্যাংকঋণ নিয়ে বিপুল পরিমাণ মজুদ গড়ে তুলেছেন। ফলে তাদের নিয়ন্ত্রণে চলে গেছে বাজার।

রাজধানীর একাধিক বাজার ঘুরে দেখা গেছে, ঈদের আগে বাজারে প্রতিকেজি মিনিকেট চাল বিক্রি হতো ৫৫ টাকা কেজি দরে। এখন সে চাল বিক্রি হচ্ছে ৬৫ বা তারও উপরে। মোটা চাল বিক্রি হতো ৪০ টাকা কেজি দরে, এখন সেই চাল কিনতে হচ্ছে ৫২ থেকে ৫৪ টাকা কেজি দরে। একদিনের ব্যবধানে চালের দাম বেড়েছে কেজিতে দুই থেকে তিন টাকা। আবার চালের দামের ক্ষেত্রে এক বাজারেই ভিন্ন ভিন্ন দাম পাওয়া গেছে। এর জন্য কেউ কোনো সদুত্তর দিতে পারছে না। চালের এই মূল্যবৃদ্ধির জন্য ব্যবসায়ীরা বলছেন, এটা মিলার-আড়তদারদের কারসাজি। আবার কেউ বলেছেন, অতিবৃষ্টি ও বন্যা। বন্দরের জটিলতা ও কাস্টমসের জটিলতাকেও দায়ী করেছেন অনেকেই।

বিক্রেতারা জানান, আড়তদাররা দাম বাড়িয়েছে, সে কারণে খুচরা বাজারে চালের দাম বেড়েছে। মিলাররা চাল ছাড়ছে না, বাজারে চালের সরবরাহ কম। এসব কারণে নতুন করে চালের দাম বেড়েছে। এছাড়া বাজারে কঠোর মনিটরিং প্রয়োজন বলে মনে করেন ব্যবসায়ীরা।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top