রবিবার, ২১শে অক্টোবর, ২০১৭ ইং, ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ৩রা সফর, ১৪৩৯ হিজরী

You Are Here: Home » আন্তর্জাতিক » স্বাধীনতার প্রশ্নে গণভোট দিচ্ছেন ইরাকি কুর্দিরা

স্বাধীনতার প্রশ্নে গণভোট দিচ্ছেন ইরাকি কুর্দিরা

আন্তর্জাতিক ডেস্ক:

ইরাকের কুর্দিস্তান অঞ্চলের স্বাধীনতা প্রশ্নে অনুষ্ঠিত বিতর্কিত গণভোটে অংশ নিতে ভোট কেন্দ্রগুলোতে হাজির হতে শুরু করেছেন ভোটাররা। তবে নিজ দেশের অখণ্ডতা রক্ষায় প্রযোজনীয় পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী। খবর বিবিসি

পশ্চিমা দেশগুলো এই গণভোটের পক্ষে নেই। তাদের শঙ্কা, এর ফলে নতুন করে সংঘাত দেখা দিতে পারে এবং তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যে লড়াই চলছে তা থেকে নজর অন্যদিকে সরে যেতে পারে।

তবে, নিজস্ব দেশের জন্য দীর্ঘদিন ধরে সংগ্রাম করা কুর্দিরা এবিষয়ে এগিয়ে যেতে চাইছে। যদিও নির্বাচনের ফলাফল মেনে নেয়ার কোনও বাধ্যবাধকতা নেই। সাধারণভাবে ধারণা করা হচ্ছে, গণভোটে স্বাধীনতার পক্ষেই ফল আসবে।ৎ

এদিকে, গণভোট বাতিলের দাবি জানিয়েছে ইরাক। তবে দেশটি এই সিদ্ধান্ত স্বায়ত্তশাসিত অঞ্চল কুর্দিস্তানে প্রয়োগ করতে পারেনি।ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি দাবি করেন, এই গণভোট অসাংবিধানিক এবং শান্তির জন্য হুমকি স্বরূপ। সেই সঙ্গে তিনি জানান, দেশের অখণ্ডতা রক্ষায় তারা প্রযোজনীয় পদক্ষেপ নেবেন। তবে সেই পদক্ষেপ কী হতে পারে তা তিনি পরিষ্কার করে বলেননি।

কুর্দিস্তানের সীমান্ত ও তেলের ওপর নিয়ন্ত্রণ আরোপের চেষ্টা করছে আল-আবাদির সরকার। তারা কুর্দিস্তান অঞ্চলে থাকা আন্তর্জাতিক সীমান্ত পোস্টগুলোর দায়িত্ব কেন্দ্রীয় সরকারের কাছে হস্তান্তরের দাবি জানিয়েছে। সেই সঙ্গে কেন্দ্রীয় সরকার ওই অঞ্চলের প্রধান রপ্তানি পন্য তেল না কিনতে বিশ্বের অন্যান্য দেশের প্রতি আহ্বান জানিয়েছে।

তবে ইরাকি কুর্দিদের নেতা মাসুদ বারজানি দাবি করেন, স্বাধীনতাই হচ্ছে তার জনগণের নিরাপত্তা নিশ্চিত করার একমাত্র উপায়। তিনি আরও জানান, তাদের এই গণভোট আইএসের বিরুদ্ধে লড়াইয়ে কোনও প্রভাব ফেলবে না।

উল্লেখ্য, ইরাকের উত্তরাঞ্চলের স্বায়ত্তশাসিত অঞ্চলটি শাসন করছে কুর্দিস্তান আঞ্চলিক সরকার। ২০০৫ সালের নতুন ইরাকি সংবিধানে তাদের শাসনক্ষমতা স্বীকার করে নেয়া হয়। ইরাকের মোট জনসংখ্যার ১৫-২০ শতাংশ কুর্দি জনগণ। তবে সিরিয়া, ইরান আর তুরস্ক মিলিয়ে তিন থেকে চার কোটি কুর্দি জাতির মানুষ রয়েছে।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top