বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ ইং, ১১ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ, ২০ শাবান ১৪৪০ হিজরী

You Are Here: Home » লাইফস্টাইল » সিলিন্ডার দুর্ঘটনা এড়াতে যা করা উচিত

সিলিন্ডার দুর্ঘটনা এড়াতে যা করা উচিত

ডেস্ক নিউজঃ

 

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা। সামান্য কিছু আগাম সতর্কতার অভাবে ঝরছে প্রাণ। বাড়ছে হতাহতের সংখ্যা। শর্ট সার্কিট কিংবা রান্নাঘরে থাকা গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে কয়েকটা জরুরি বিষয় খেয়াল রাখলে দুর্ঘটনা অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক গ্যাস সিলিন্ডার থেকে বিস্ফোরণ বা কোনো রকম দুর্ঘটনা এড়াতে যা করা জরুরি-

* গ্যাস বন্ধ করে রান্নাঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই দেখে নিন গ্যাসের পাইপটি যেন কোনো ভাবেই গ্যাস ওভেনের গরম বার্নারের গায়ে লেগে না থাকে।

* অনেকেই গ্যাস জ্বালানোর লাইটার বা দেয়াশলাই ব্যবহারের পর সেটি সিলিন্ডারের উপরেই রেখে দেন। খেয়াল রাখবেন, সিলিন্ডার গরম হতে পারে এমন কোনো কাজ করবেন না। গ্যাস ওভেন, সিলিন্ডার বা গ্যাসের পাইপ কখনোই যেন খুব কাছাকাছি এসে না পড়ে। সব সময় এগুলোর মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখুন।

* পাইপ পরিষ্কার রাখতে অনেকেই গ্যাসের পাইপের গায়ে কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়ে রাখেন। এমনটা কখনোই করবেন না। কারণ, এ ক্ষেত্রে পাইপ থেকে গ্যাস লিক হলেও তা ধরা পড়বে না।

* একই পাইপ বছরের পর বছর ব্যবহার করবেন না। নিরাপত্তার খাতিরে প্রতি ২-৩ বছর পর পর গ্যাসের পাইপ বদলে ফেলুন।

* অনেকেই পাইপ পরিষ্কার করতে সাবান ব্যবহার করেন। এর ফলে মারাত্মক বিপদ ঘটে যেতে পারে। গ্যাসের পাইপ পরিষ্কার করার জন্য শুকনো কাপড় ব্যবহার করুন। পাইপটি খুব নোংরা হলে মোছার কাপড়টি হালকা করে পানিতে ভিজিয়ে নিন। সেই ভেজা কাপড় দিয়েই পরিষ্কার করুন গ্যাসের পাইপ।

* গ্যাসের পাইপটির গায়ে বা সিলিন্ডারে ‘আইএসআই’ চিহ্ন আছে কিনা, তা দেখে নিতে ভুলবেন না। ‘আইএসআই’ চিহ্ন না থাকলে সেই সিলিন্ডার বা পাইপ অবিলম্বে পরিষেবা প্রদানকারী সংস্থাকে ফেরত দিন।

* রান্নাঘর থেকে বের হওয়ার আগে সিলিন্ডারের মুখ সেফটি ক্যাপ দিয়ে ঢেকে রাখুন।

* রান্নাঘরে ঢুকেই গ্যাসের গন্ধ পেলে তখনই বাইরে বেরিয়ে আসুন। ওই অবস্থায় কোনো সুইচ বোর্ড বা বৈদ্যুতিক সরঞ্জাম চালু করবেন না। মনে রাখবেন, রান্নার গ্যাস বাতাসের চেয়ে ভারি। ফলে গ্যাস লিক করলেও তা মেঝের কাছাকাছি ঘোরাফেরা করে। তাই প্রাথমিকভাবে কাপড়, তোয়ালে বা হাতপাখার সাহায্যে হাওয়া দিয়ে গ্যাস রান্নাঘরের বাইরে বের করে দেওয়ার চেষ্টা করতে পারেন।

তবে গ্যাসের গন্ধে সারা বাড়ি ভরে গেলে দেরি না করে সরাসরি পরিষেবা প্রদানকারী সংস্থায় খবর দিন।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top