মঙ্গলবার, ২৫ জুন ২০১৯ ইং, ১১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী

You Are Here: Home » আন্তর্জাতিক » দ্বিতীয় মেয়াদে নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন ভারতের প্রেসিডেন্ট

দ্বিতীয় মেয়াদে নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন ভারতের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক:

 

লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আইন প্রণেতাদের নেতা নির্বাচিত হওয়ার পর নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি। শনিবার তাকে নিয়োগ দেওয়া হয় বলে জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি। এক টুইট বার্তায় প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ বলেছেন, নরেন্দ্র মোদিকে নতুন মন্ত্রিসভার সদস্যদের নামের তালিকা ও নতুন সরকারের শপথ অনুষ্ঠানের দিন ঠিক করে পাঠাতে বলা হয়েছে। এর আগে শনিবার রাতে রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করেন মোদি ও তার জোটসঙ্গীরা।

গত বৃহস্পতিবার ভারতের ৫৪৩ আসনের ১৭তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫১ আসনে জয় নিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। শনিবার পার্লামেন্ট ভবনের সেন্টার হলে এনডিএ জোটের আইন প্রণেতাদের ‌এক বৈঠকে নেতা নির্বাচিত হন নরেন্দ্র মোদি। পরে ওইদিন রাতেই তিনি জোটসঙ্গীদের নিয়ে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সাথে সাক্ষাৎ করে সরকার গঠনের দাবি করেন। পরে রাষ্ট্রপতি তাকে শপথ দিন নির্ধারণ ও মন্ত্রিসভার সদস্যদের নাম পাঠাতে বলেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো ইঙ্গিত দিয়েছে, আগামী ৩০ মে বৃহস্পতিবার শপথ নিতে পারে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন দ্বিতীয় সরকার। সমালোচকেরা বলছেন, মোদি এবং তার দল বিভাজন তৈরি কারী নীতি ও হিন্দুত্ববাদই প্রথম এমন কৌশল ব্যবহার করেছে। তবে শনিবার মোদি বলেছেন, ‘এই নির্বাচন সামাজিক ঐক্যের এক আন্দোলনে পরিণত হয়েছে’। আইন প্রণেতাদের বৈঠকে মোদি বলেন, সাধারণভাবে বলা হয় নির্বাচন বিভাজন তৈরি করে, দূরত্ব সৃষ্টি করে, দেওয়াল বানায়। কিন্তু ২০১৯ সালের নির্বাচন সেই দেওয়াল ভাঙার কাজ করেছে।

ভারতের নির্বাচনে মোদির বিজয় সাধারণত হিন্দু জাতীয়তাবাদী রাজনীতির ওপর সমর্থন বলেই ধরে নেওয়া হচ্ছে। তবে কোনও কোনও বিশ্লেষক বলছেন, গত পাঁচ বছরে মোদির সমর্থকেরা মুসলমানসহ অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের ওপর অসহিষ্ণুতার চর্চা করেছেন। প্রতিবেশি পাকিস্তানের ওপরও পেশিশক্তি প্রয়োগ করেছেন মোদি। এ বছরের ফেব্রুয়ারিতে কাশ্মিরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর এক হামলার জেরে পাকিস্তানের অভ্যন্তরে ঢুকে বিমান হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী।

লোকসভা নির্বাচনি প্রচারণায় ওই ঘটনা কার্যকরভাবে ব্যবহার করে মোদির বিজেপি। বিজেপির পক্ষ থেকে প্রচার চালানো হয় মোদির হাতেই ভারতীয় জাতীয়তাবাদের সুরক্ষিত থাকবে।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top