বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯ ইং, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪০ হিজরী

You Are Here: Home » এক্সক্লুসিভ » ইনাম চৌধুরীকে আঃলীগের উপদেষ্টা করায় মিশ্র প্রতিক্রিয়া

ইনাম চৌধুরীকে আঃলীগের উপদেষ্টা করায় মিশ্র প্রতিক্রিয়া

বিশেষ প্রতিবেদকঃ

ইনাম আহমেদ চৌধুরীকে আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদের সদস্য মনোনীত করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে আওয়ামীলীগের তৃনমূলে।কেন্দ্রেও চলছে  চাপা ক্ষোভ হতাশা। দলে যোগদানের প্রায় সাত মাসের মধ্যে কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদে স্থান করে নেয়ায় অবাক দলের নেতারা। যেহেতু দলের শীর্ষ পর্যায় থেকে তাঁকে এই পদে বসানো হয়েছে তাই এই বিষয়ে কেন্দ্রীয় পর্যায়ের কেউ প্রকাশ্যে মুখ খুলছেন না।

একাদশ সংসদ নির্বাচনের আগে বিএনপি থেকে আওয়ামীলীগে যোগ দেন বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী । সাবেক ঝানু আমলা ইনাম চৌধুরী দুই দশক আগে সরকারি চাকুরী থেকে অবসর গ্রহন করে বিএনপিতে যোগ দেন। পরিবারের অনেকেই আওয়ামীলীগ মনভাবাপন্ন থাকলেও তিনি সরাসরি যোগ দেন বিএনপিতে। বিএনপিতে যোগ দিয়ে সরকারের প্রতিমন্ত্রীর মর্যাদায় প্রাইভেটাইজেশনের চেয়ারম্যান ও দলে চেয়ারপার্সনের উপদেষ্টা মনোনীত হন। পরে ছিলেন দলের কূটনৈতিক টিমেরও প্রধান ।

আওয়ামীলীগের সম্মেলনের চারমাস আগে দলে যোগ দেয়ার সাত মাসের মাথায় কেন্দ্রীয় কমিটিতে উপদেষ্টা হওয়ায় নেতাদের মধ্যে বিরাজ করছে চাপা ক্ষোভ ও হতাশা। কর্মীদের হতাশা, যেখানে তৃনমূলে এই  নব্য বিএনপির হাইব্রিডদের যোগ দিয়ে পদ পাওয়ায় দলে নানা সমালোচনা বয়ে যাচ্ছে, সেখানে কেন্দ্র কোন বিবেচনায় দলে যোগ দেয়ার সাত মাসের মাথায় কেন্দ্রের বড় পদ দিল যা আওয়ামীলীগে বিরল ঘটনা।

আর নেতা কর্মীদের ক্ষোভের প্রধান কারণ জিয়া- খালেদাকে নিয়ে যিনি পত্র পত্রিকায় প্রচুর লেখালেখি ও বই লিখেছেন তিনি কিভাবে এখন তার ব্যাখ্যা দিবেন। যদিও আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদ দলের থিংক ট্যাংক । কিন্তু এই পরিষদেই আছেন দলের ত্যাগী ও ঝানু রাজনিতিক। আর দলে যোগ দিয়েই অল্প সময়ে এইরকম পদ পাওয়া তিনিই প্রথম।

ইনাম চৌধুরীর দলে যোগ দেয়ার শুরুতেই ক্ষুব্ধ ছিলেন দলের নেতা কর্মীরা। আমলা থেকে রাজনিতিক বনে যাওয়া ইনাম চৌধুরীর দলকে দেয়ার তেমন কিছুই নেই ।তবে নিপাট ভদ্রলোক ও মুক্তিযুদ্ধের চেতনার ধারক ইনাম চৌধুরীর ভাই সাবেক পররাষ্ট্র সচিব ফারুক চৌধুরী ছিলেন আওয়ামীলীগের দীর্ঘ সময়ে উপদেষ্টা পরিষদের সদস্য ও শেখ হাসিনার ঘনিস্ট । কিন্তু ওয়ান ইলেভেনের পর দুরত্ব বারে ফারুক চৌধুরীর সাথে ।তাঁদের ভগ্নিপতি ফকরুদ্দিন আহমেদ ছিলেন ১/১১ সরকারের প্রধান উপদেষ্টা ও এক ভাই ছিলেন পররাষ্ট্র উপদেষ্টা। তাঁর এক ভগ্নিপতি কর্নেল হাই মুক্তিযুদ্ধে শহীদ হন। রাজনৈতিক ও সামাজিক অঙ্গনে তিনি ভদ্র মানুষ হিসেবেই পরিচিত।

তাঁর দলে যোগ দিয়ে পদ পাওয়ায় ফেসবুকেও চলছে নানা মন্তব্য, কেউ বলছেন দলের সম্মেলনের পরে তাঁকে পদে বসানো যেত । কেউ বলছেন দলে যোগ দিয়েই এত তারাতারি কেন্দ্রে পদ পাওয়া তিনিই প্রথম, যার কোন দলে অবদানই নাই। কেউ কেউ সুবিধাবাদীও বলছেন তাঁকে। তাঁর পদ পাওয়ায় তৃনমূলে বিএনপি জামাতের লোকজনের যোগদান ও পদ পাওয়ায় অনেকেই উৎসাহিত হবেন বলেও কেউ কেউ বলছেন। খুব খারাপ ভাষায়ও তৃণমূলের কর্মীরা নিন্দা করছেন আওয়ামীলীগ ও ইনাম চৌধুরীর ।

 

 

 

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





Leave a Comment

You must be logged in to post a comment.

© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top