বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯ ইং, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪০ হিজরী

You Are Here: Home » অর্থনীতি-বাণিজ্য » সপ্তাহের শেষ দিনেও পুঁজিবাজারের পতন আব্যাহত

সপ্তাহের শেষ দিনেও পুঁজিবাজারের পতন আব্যাহত

নিজস্ব প্রতিবেদক:

পুঁজিবাজারে সূচকের পতন টানা ৫ম দিনের মতো অব্যাহত রয়েছে। টানা দরপতনে সূচক গত দুই মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। সর্বশেষ আট কার্যদিবসের মধ্যে সাতদিনই পুঁজিবাজার ছিল নিম্নমুখী। সূচকের টানা পতনে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে।

এদিকে ১৩ জুন বাজেট ঘোষণার পর ১১ জুলাই (বৃহস্পতিবার) পর্যন্ত লেনদেন হওয়া গত ১৫ কার্যদিবসের মধ্যে ১২ দিনই সূচকের পতন হয়েছে। এই সময়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক হারিয়েছে ২২২ পয়েন্ট। একই সময়ে কমেছে আর্থিক ও শেয়ার লেনদেনের পরিমাণও।

এ ব্যাপারে পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু আহমেদ  বলেন, ‘বাজেটে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানির রিজার্ভ ও স্টক ডিভিডেন্ডের ওপর কর আরোপ নেতিবাচক প্রভাব ফেলেছে। বিনিয়োগকারীদের জন্য এটি কিছুটা ভালো উদ্যোগ হলেও কোম্পানিগুলো ভালোভাবে নিচ্ছে না। ফলে পুঁজিবাজারে বাজেটের পর থেকেই এক ধরনের অস্থিরতা দেখা দিয়েছে। ’

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে মোট ৩৫৩টি কোম্পানির ১৩ কোটি ৬৩ লাখ ৬৫ হাজার ১৫৬ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৮ পয়েন্ট কমে ৫ হাজার ২২২ পয়েন্টে নেমে আসে। ডিএস-৩০ মূল্য সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৮৫৭ পয়েন্ট, ডিএসইএস শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ১৯৪ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইতে ৩৫১ কোটি ৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪০৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার।
বিজ্ঞাপন

অন্যদিকে বৃহস্পতিবার অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬৩টি কোম্পানির ৫৯ লাখ ৮৭ হাজার ৮০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে মাত্র ১২ কোটি ২১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগেরদিন বুধবার সিএসইতে কেনাবেচা হয়েছিল ১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৭২ পয়েন্ট নেমে আসে। আগের দিন সিএসইর সূচক ছিল ১৬ হাজার ৩০পয়েন্ট।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





Leave a Comment

You must be logged in to post a comment.

© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top