বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ ইং, ৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

You Are Here: Home » ফটো গ্যালারী » সাকিবের চিন্তা শুধুই জয়

সাকিবের চিন্তা শুধুই জয়

স্পোর্টস গ্যালারী ডেস্কঃ

প্ল্যান বলে দিলেন তাতে আর গোপনীয়তা থাকে না। তবে যে দলই তৈরি করি না কেন চেষ্টা থাকবে ম্যাচ জেতার।

শুরুটাই করলেন সাকিব এই কথা দিয়ে। আর শেষ করলেন এভাবে-‘বোলারদের ওপর আমার ও আমার পুরো দলের আস্থা আছে যে ওরা প্রতিপক্ষের ২০ উইকেট শিকার করার সামর্থ্য রাখে।’

আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট নিয়ে অধিনায়ক সাকিব আল হাসান উইকেট, প্রতিপক্ষ, নিজ দলের শক্তিমত্তা, সাম্প্রতিক পারফরমেন্স-ইত্যাদি বিষয়ে ম্যাচের আগের দিন অনেক কথা, চিন্তা এবং পরিকল্পনা জানালেন; যার সবকিছু জুড়ে একটা শব্দই সংবাদ সম্মেলন শেষে অনুরণিত হয়ে রইলো-জয়!

-‘১ রানে জিতলেও সেটি জয়, ১০০ রানে জিতলেও তাই। ১ উইকেট হোক বা ১০ উইকেট, জয় তো জয়ই। জেতাটাই আমার কাছে গুরুত্বপূর্ণ।’

চট্টগ্রাম টেস্টের সামনের পাঁচদিনের ক্রিকেট থেকে বাংলাদেশ অধিনায়ক কি চান- সেটা তার এই কথাতেই পরিস্কার।

বললেই তো আর জিতে আসা যায় না। টেস্ট ক্রিকেটে জিততে হলে নিজের শক্তির পুরোটা দেখাতে হয়। যেখানে নিজের শক্তি বেশি, সেই অংশ জুড়েই দাপট দেখাতে হয়। দেশের মাটিতে টেস্ট ক্রিকেটে জেতার জন্য বাংলাদেশের শক্তি কোথায়? এই প্রশ্নের উত্তর খুঁজতে রেকর্ড বই ঘাঁটার প্রয়োজন নেই।

নিজ মাটিতে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ম্যাচ জেতার অস্ত্র স্পিন। চট্টগ্রাম টেস্টেও সেই পুরানো এবং চেনা শক্তিতেই তাহলে আরো শাণ দিচ্ছে বাংলাদেশ! অর্থাৎ একাদশে স্পিনে বাড়তি শক্তি নিয়েই নামছে বাংলাদেশ।

কিন্তু সমস্যা হলো-স্পিন যে এই আফগানিস্তান দলেরও বড় শক্তি। এক অর্থে মুল শক্তি। তারপরও চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ ঝুঁকিটা নিচ্ছে। কারণ একটাই-জিততে হবে এই টেস্ট।

আর তাই স্পিনেই ভরসা।

দলে মাত্র একজন সিমার এবং আক্রমণের বাকি পুরোটা জুড়ে স্পিনার- টেস্টে এমন একাদশ সাজালে সমালোচনা উঠে। তবে সাকিব সেই সমালোচকদের খুব একটা গণায় ধরতে রাজি নন-‘আমি ব্যক্তিগতভাবে ওসব বিষয় মোটেও পাত্তা দেই না।’

যুক্তি হিসেবে সাকিব জানালেন-‘যখন ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ায় খেলা হয়। ওরা অনেক সময় চার সিমার নিয়ে খেলে। একাদশে কোনো স্পিনার খেলে না। কই সেগুলো নিয়ে তো আমরা সমালোচনা করি না। আমার কাছে মনে হয় না এগুলো নিয়ে চিন্তা করার কিছু আছে। আমি এই বিষয়গুলো নিয়ে একদমই ভাবি না। আমাদের চিন্তা একটাই-ম্যাচটা জেতার। সেটি যদি দুজন বা তিনজন সিমার নিয়ে খেলতে হয়, খেলবো। একজন সিমার নিয়ে খেলতে হলেও খেলবো। যেটাই আমরা পরিকল্পনা করবো, সেটিতেই অটল থাকার চেষ্টা করবো। পরিকল্পনা অনুযায়ী কাজ করার চেষ্টা করবো।’

চট্টগ্রাম টেস্টে সাকিবের সংক্ষিপ্ত কিন্তু দৃঢ় পরিকল্পনা একটাই-জয়। এবং সেটা সম্ভব শুধু স্পিনে।

ম্যাচের ২৪ ঘন্টা আগে মূল উইকেটের পাশের উইকেটে বাংলাদেশের স্পিনাররা যে এক টানা বোলিং করে গেলেন সেটা আর কিছু নয়-পরীক্ষায় বসার আগে হোমওয়ার্ক!

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





Leave a Comment

You must be logged in to post a comment.

© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top