বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ ইং, ৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

You Are Here: Home » ফটো গ্যালারী » বিকেল ৫ টায় বসছে সংসদের চতুর্থ অধিবেশন

বিকেল ৫ টায় বসছে সংসদের চতুর্থ অধিবেশন

সংসদ প্রতিবেদকঃ

একাদশ জাতীয় সংসদের আরও একটি অধিবেশন শুরু হতে যাচ্ছে। রোববার (০৮ সেপ্টেম্বর) বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শুরু হবে।

তার আগে বিকেল ৪টায় স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন।

কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে শুরু হতে যাওয়া চতুর্থ অধিবেশনের দিনক্ষণ চূড়ান্ত হবে। অধিবেশন কতদিন চলবে, প্রতিদিন কয়টায় শুরু হবে এবং বিশেষ কোনো আলোচনা থাকলে তা চূড়ান্ত হবে।

নিয়ম অনুযায়ী সংসদের সিটিং কোনো সংসদ সদস্য মারা গেলে তার ওপর আনিত শোক প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা শেষে শোক প্রস্তাব নেওয়ার পর অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়। চতুর্থ অধিবেশনের আগে যেহেতু জাতীয় পার্টির চেয়ারম্যান এবং একাদশ সংসদের বিরোধী দলীয় নেতা এইচ এম এরশাদ মৃত্যুবরণ করেছেন, তাই তার জীবনকর্মের ওপর সাধারণ আলোচনা শেষে অধিবেশনের মুলতবি ঘোষণা করা হতে পারে।

এর আগে গত ১১ জুলাই একাদশ জাতীয় সংসদের তৃতীয় তথা বর্তমান সরকারের প্রথম বাজেট অধিবেশন শেষ হয়। কার্যপ্রণালী বিধি অনুযায়ী সংসদের এক অধিবেশন থেকে পরবতী ৬০ কার্য দিবসের মধ্যে আরেকটি অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে। তবে এবারের অধিবেশন দীর্ঘ হবে না বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

চতুর্থ অধিবেশনে কতগুলো বিল উত্থাপনের অপেক্ষায় রয়েছে। বিলগুলো হচ্ছে-কাস্টমস বিল-২০১৯, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৯, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন বিল-২০১৯, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল-২০১৯ এবং বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল-২০১৯। এর মধ্যে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিলটি কমিটিতে বিবেচনাধীন রয়েছে। ৩ সেপ্টেম্বর দুপুর পর্যন্ত এসব বিল সংসদ সচিবালয়ের কার্য তালিকাভুক্ত হয়।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





Leave a Comment

You must be logged in to post a comment.

© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top