শনিবার, ৬ জুন ২০২০ ইং, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪১ হিজরী

You Are Here: Home » প্রশাসন » ডিজিটালি বিচার কার্যক্রম চালাতে অধ্যাদেশ জারি

ডিজিটালি বিচার কার্যক্রম চালাতে অধ্যাদেশ জারি

নিউজ ডেস্ক:

চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে প্রযুক্তির মাধ্যমে ডিজিটালভাবে বিচার কার্যক্রম চালানোর জন্য রাষ্ট্রপতির অনুমতিক্রমে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০’ জারি হয়েছে। ফলে এখন থেকে মামলার কার্যক্রম পরিচালনার জন্য তথ্যপপ্রযুক্তি ব্যবহার করতে পারবে আদালত।

শনিবার (০৯ মে) রাষ্ট্রপতির আদেশক্রমে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় অধ্যাদেশটি গেজেট আকারে জারি করে।

অধ্যাদেশে উল্লেখ করা হয়েছে, যেহেতু সংসদ অধিবেশন নাই, এবং রাষ্ট্রপতির নিকট সন্তোষজনকভাবে প্রতীয়মান হয়েছে যে, আশু ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় পরিস্থিতি বিদ্যমান রয়েছে। সেহেতু সংবিধানের অনুচ্ছেদ ৯৩(১) এ প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি অধ্যাদেশটি প্রণয়ন ও জারি করেন।

এর আগে গত বৃহস্পতিবার (৭ মে) প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে করোনাভাইরাসের কারণে টানা এক মাস পর সীমিত পরিসরে বসা মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০’ চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

জারি করা গেজেট
সেদিন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, সমগ্র বিশ্বের মতো বাংলাদেশেও কোভিড-১৯ মহামারী রোধকল্পে মাসাধিককাল ধরে কতিপয় ব্যতিক্রম ব্যতীত আদালতসহ সরকারি, বেসরকারি সকল ধরনের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। দীর্ঘ সময় ধরে আদালত বন্ধ থাকায় মামলা জট যেমন বৃদ্ধি পাচ্ছে তেমনি বিচারপ্রার্থীরা বিচারপ্রাপ্তি হতে বঞ্চিত হচ্ছেন। এ অবস্থা থেকে পরিত্রাণের লক্ষ্যে বিচার কার্যক্রম অব্যাহত রাখার সুবিধার্থে ভিডিও কনফারেন্সিংসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে বিচার কার্যক্রম করার আইনি বিধান প্রণয়ন করা প্রয়োজন। সেজন্য ভিডিও কনফারেন্সিংসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে বিচার কার্যক্রম পরিচালনার জন্য ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০’ শীর্ষক একটি অধ্যাদেশের প্রস্তুত করা হয়েছে।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top