রবিবার, ১২ জুলাই ২০২০ ইং, ২৮ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ, ২২ জিলক্বদ ১৪৪১ হিজরী

You Are Here: Home » অর্থনীতি-বাণিজ্য » মানুষের জীবন বাঁচানোর বাজেট: অর্থমন্ত্রী

মানুষের জীবন বাঁচানোর বাজেট: অর্থমন্ত্রী

নিউজ ডেস্কঃ

প্রস্তাবিত বাজেট প্রসঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, এই বাজেট মানুষের জীবন বাঁচানোর জন্য করা হয়েছে। মূলত মানুষকে রক্ষা করাতেই গুরুত্ব দেয়া হয়েছে।

শুক্রবার (১২ জুন) ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট-উত্তর ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, প্রথমত মানুষকে খাবার দিতে হবে। চাকরিহারা মানুষকে চাকরি দিতে হবে, চিকিৎসা দিতে হবে। বাজেটে আমরা এসব ব্যাপারে গুরুত্ব দিয়েছি। এরপর গ্রামীণ অর্থনীতি সচল করতে রাস্তাঘাট তৈরি করব।

মুস্তফা কামাল আরও বলেন, এ টাকা কোথা থেকে আসছে সেটা পরে দেখা যাবে। আগে খরচ করব, তারপর আমরা টাকার কথা চিন্তা করব। টাকা কোথা থেকে আসবে সেটা পরে দেখা যাবে। আগে আমরা খরচ করতে চাই, পরে আয় করব।

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটটি স্বাভাবিক ও গতানুগতিক ধারারও বাজেট নয় মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে স্বাভাবিক পথে বাজেটি তৈরি করা হয়েছে। তাতে কিছু অসঙ্গতি রয়েছে।

তিনি বলেন, স্বাভাবিকভাবে বাজেট তৈরি করতে পারিনি। বিশ্বব্যাংক, আইএমএফসহ দেশি-বিদেশি অর্থনীতিবিদদের মতামতের ভিত্তিতে এই বাজেট তৈরি করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আহরণের বিষয়ে সবাই প্রশ্ন করছেন। এ বিষয়ে আমার বক্তব্য হলো—জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অটোমেশনের যন্ত্রপাতি আনতে শুরু করেছিলাম; অটোমেশন করতে পারলে আমাদের কর আদায়ের টাকা রাখার জায়গা পেতাম না। এ বছর আমরা ৫ লাখ ৬৮ হাজাার কোটি টাকার যে বাজেট প্রস্তাব করছি, এটি আমরা বাস্তবায়ন করতে পারব।

তিনি বলেন, করোনার কারণে হঠাৎ করে অনেক অর্থের দরকার পড়েছে। মানুষকে খাবার, চাকরি ও সুযোগ-সুবিধা দেয়ার জন্য। সে কারণে এই বাজেট তৈরি করেছি। আগামীতে স্বাস্থ্য খাতের পরে কৃষি খাত প্রাধান্য পাবে।

সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনা সুদে কৃষকদের বীজ সহায়তা দেয়া হবে। সারসহ অনান্য কৃষি পণ্য দিয়ে সহযাগিতা করব। এ বিষয়ে অর্থমন্ত্রণালয় থেকে অর্থের যোগান দেয়া আছে। অর্থের যথেষ্ট প্রণোদনা দেয়া আছে।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top