রবিবার, ৯ আগস্ট ২০২০ ইং, ২৫ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ, ১৯ জিলহজ্জ ১৪৪১ হিজরী

You Are Here: Home » অর্থনীতি-বাণিজ্য » টেকসই উন্নয়ন: ভারত, পাকিস্তানের ওপরে বাংলাদেশ

টেকসই উন্নয়ন: ভারত, পাকিস্তানের ওপরে বাংলাদেশ

নিউজ ডেস্কঃ

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি অর্জনে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৬৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৯। টেকসই উন্নয়ন প্রতিবেদন ২০২০-এ বাংলাদেশের এ অবস্থান উঠে এসেছে।

গত ৩০ জুন প্রতিবেদনটি প্রকাশ করেছে এসডিজিবিষয়ক একদল বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক নামের একটি সংস্থা। বিশ্বব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আন্তর্জাতিক শ্রম সংস্থাসহ সরকারিভাবে প্রকাশিত বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। সংস্থাটি বলেছে, এ প্রতিবেদন কোনো অফিশিয়াল প্রতিবেদন নয়।

টেকসই উন্নয়ন প্রতিবেদন ২০২০-এ শীর্ষে রয়েছে সুইডেন। এসডিজির ১৭টি লক্ষ্যের ভিত্তি করে নম্বরের ভিত্তিতে র‍্যাঙ্কিং করা হয়েছে। এ ক্ষেত্রে সুইডেনের প্রাপ্ত নম্বর ৮৩ দশমিক ৭২। আর বাংলাদেশ ৬৩ দশমিক ৫১ নম্বর নিয়ে আছে র‍্যাঙ্কিংয়ে ১০৯-এ। ভারত ৬১ দশমিক ৯২ নম্বর নিয়ে র‍্যাঙ্কিংয়ে রয়েছে ১১৭-তে।

তালিকায় পাকিস্তান আছে র‍্যাঙ্কিংয়ে ১৩৪-এ। এসডিজির ১৭টি লক্ষ্য অর্জনে গৃহীত পদক্ষেপের ভিত্তিতে দেশটির প্রাপ্ত নম্বর ৫৬ দশমিক ১৭। আর আফগানিস্তান রয়েছে র‍্যাঙ্কিংয়ে ১৩৯তম অবস্থানে। এসডিজির লক্ষ্য অর্জনে গৃহীত পদক্ষেপের ভিত্তিতে দেশটির প্রাপ্ত নম্বর ৫৪ দশমিক ২২।

প্রতিবেদনে বাংলাদেশ প্রসঙ্গে বলা হয়েছে, ১৭টি লক্ষ্যের মধ্যে ৪টিতে বাংলাদেশ সঠিক পথেই অগ্রসর হচ্ছে। ছয়টিতে অল্প কিছু উন্নতি করেছে। তিনটি লক্ষ্যের ক্ষেত্রে স্থবির অবস্থায় রয়েছে। আর দুটিতে অবনতি ঘটেছে। বাকি দুটির বিষয়ে কোনো হালনাগাদ তথ্য মেলেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এ প্রতিবেদনে সর্বশেষ অবস্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top