রবিবার, ৯ আগস্ট ২০২০ ইং, ২৫ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ, ১৯ জিলহজ্জ ১৪৪১ হিজরী

You Are Here: Home » এক্সক্লুসিভ » করোনা কখনই নির্মূল হবে না : ডা. ফাউসি

করোনা কখনই নির্মূল হবে না : ডা. ফাউসি

আন্তর্জাতিক ডেস্ক:

করোনাভাইরাস কখনই নির্মূল হবে না। এমনটাই বিশ্বাস করেন যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক ডা. অ্যান্থনি ফাউসি।

তবে এক্ষেত্রে তিনটি পথ অবলম্বন করে যুক্তরাষ্ট্র করোনাকে নিয়ন্ত্রণ করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। তার মতে, সঠিক স্বাস্থ্যবিধি, হার্ড ইমিউনিটি এবং ভ্যাকসিনের মাধ্যমেই এই প্রাণঘাতী ভাইরাসকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

ফাউসি বলেন, তিনি বিশ্বাস করেন না যে, কোভিড-১৯ একেবারেই নির্মূল হয়ে যাবে। তার মতে, সার্স-১ এর মতো কোভিড-১৯ পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যাবে না।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। তবে এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। সেখানেই আক্রান্ত ও মৃত্যু সবচেয়ে বেশি।

ট্রাম্প প্রশাসনের খাম-খেয়ালির কারণে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে দেশটিতে আক্রান্ত ও মৃত্যুও লাফিয়ে লাফিয়ে বাড়ছেই।

এর আগে গত মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে, পৃথিবী থেকে নভেল করোনাভাইরাস হয়তো কখনই নির্মূল হবে না।

এই ভাইরাস কবে নির্মূল হবে সে বিষয়ে ধারণা প্রকাশ করার ব্যাপারেও সতর্ক করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের পরিচালক ডা. মাইক রায়ান।

তিনি বলেছেন যে, প্রতিষেধক পাওয়া গেলেও এই ভাইরাস নিয়ন্ত্রণ করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালাতে হবে। তার মতে, এই ভাইরাসটি জাতিগত রোগ হিসেবে আমাদের সাথেই থাকতে পারে এবং হয়তো কখনই শতভাগ নির্মূল হবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে যে, এইচআইভি নির্মূল হয়নি। কিন্তু আমরা এই ভাইরাসের সঙ্গে সহাবস্থান অজর্ন করতে পেরেছি। কোভিড-১৯ এর ক্ষেত্রেও হয়তো এমনটাই ঘটবে।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top