বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১ ইং, ৯ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ, ১১ রমযান ১৪৪২ হিজরী

You Are Here: Home » ফটো গ্যালারী » ১৮ জানুয়ারি সংসদ অধিবেশন

১৮ জানুয়ারি সংসদ অধিবেশন

সংসদ প্রতিবেদক:

নতুন বছরের প্রথম সংসদ অধিবেশন তথা একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশন বসতে যাচ্ছে আগামী ১৮ জানুয়ারি। সংবিধান প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই অধিবেশন আহ্বান করেছেন।
সংসদ সচিবালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ১৮ জানুয়ারি বিকেল সাড়ে ৪টায় শুরু হবে এই অধিবেশন।

জাতীয় সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এর আগে, গত ১৯ নভেম্বর একাদশ সংসদের সবশেষ দশম অধিবেশন শেষ হয়। আগামী নভেম্বর থেকে শুরু হওয়া অধিবেশনটি ছিল সংসদের বিশেষ অধিবেশন। ‘মুজিববর্ষ’ উপলক্ষে ওই অধিবেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ওপর বিশেষ আলোচনা ও সাধারণ প্রস্তাব গ্রহণ করা হয়। ওই অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের বিধান ধরে রাখতে ১৯ জানুয়ারির আগে নতুন অধিবেশন আয়োজনের বাধ্যবাধকতা ছিল।

একাদশ এই অধিবেশন হবে নতুন বছরের প্রথম অধিবেশন। রেওয়াজ অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। এরই মধ্যে মন্ত্রিসভার বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন হয়েছে। সংসদ সচিবালয় জানিয়েছে, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে অধিবেশনের কার্যক্রম পরিচালনা হবে।

এর আগে, সবশেষ ‘মুজিববর্ষে’র বিশেষ অধিবেশনসহ গত চারটি অধিবেশনই স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হয়। প্রতি কার্যদিবসে ৭০-৮০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হয়। করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে পাশাপাশি আসন এড়িয়ে আসন বিন্যাস করা হয়। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়। এমনকি অধিবেশনে যোগদানের ক্ষেত্রে সংসদ সদস্যদেরও করোনা সংক্রমণ না থাকার বিষয়টি নিশ্চিত করা হয়। আগামী অধিবেশনের ক্ষেত্রেও একই নিয়মন অনুসরণ করা হবে।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top