রবিবার, ৯ মে ২০২১ ইং, ২৬ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ, ২৭ রমযান ১৪৪২ হিজরী

You Are Here: Home » আন্তর্জাতিক » ব্রিটেনের রানির স্বামী প্রিন্স ফিলিপ মারা গেছেন

ব্রিটেনের রানির স্বামী প্রিন্স ফিলিপ মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্কঃ

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ আর নেই। আজ শুক্রবার সকালে তিনি রাজভবন উইন্ডসর ক্যাসেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে ‘ডিউক অব এডিনবার্গ’ খেতাবধারী এই যুবরাজের বয়স হয়েছিল ৯৯ বছর। বাকিংহাম প্যালেস আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে। প্রিন্স ফিলিপ রানী এলিজাবেথের স্বামী এবং প্রায় সাত দশক ধরে ব্রিটিশ রাজপরিবারের শীর্ষস্থানীয় ব্যক্তিত্ব ছিলেন।

তিনি আনুষ্ঠানিকভাবে ডিউক অফ এডিনবার্গ নামে পরিচিত ছিলেন। তিনি ৬৯ বছরের রাজত্বকালে তাঁর স্ত্রীর পাশে ছিলেন। এটা ব্রিটিশ ইতিহাসের দীর্ঘতম সময়। এই সময়ে তিনি একটি কঠোর, মহৎ মনোভাব এবং মাঝে মাঝে প্রচারের জন্য খ্যাতি অর্জন করেছিলেন।
প্রাসাদ এক বিবৃতিতে বলেছে, “এটি অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো হচ্ছে যে মহামান্য রানী তার প্রিয় স্বামী, তাঁর রয়েল হাইনেস দ্য প্রিন্স ফিলিপ, এডিনবার্গের ডিউকের মৃত্যুর ঘোষণা দিয়েছেন,”।

প্রিন্স ফিলিপ একজন গ্রীক রাজপুত্র, তিনি ১৯৪৭ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে রাজতন্ত্রকে আধুনিকীকরণে মুখ্য ভূমিকা পালন করে এলিজাবেথকে বিয়ে করেন। তিনি ছিলেন বাকিংহাম প্যালেসের বাইরের একমাত্র ব্যেক্তি যাকে রানি বিশ্বাস করতে পারেন। ১৯৯৭ সালে বিবাহের ৫০ তম বার্ষিকী উপলক্ষে ফিলিপকে দেওয়া এক বিরল ব্যক্তিগত শ্রদ্ধা নিবেদনে রানী এলিজাবেথ বলেছিলেন, ‘তিনি খুব সহজেই আমার শক্তিতে পরিণত হয়েছেন এবং এই এতোগুলো বছর তা ধরে রেখেছেন।’

সূত্র: রয়টার্স।

Tweet about this on TwitterShare on Google+Print this pageShare on LinkedInShare on Tumblr





© 2014 Powered By Sangshadgallery24.com

Scroll to top